ভেড়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভেড়া
Ovis aries
পোষ মানা
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণী জগৎ
পর্ব: কর্ডাটা
শ্রেণী: স্তন্যপায়ী
বর্গ: আর্টিওডাক্টাইলা
পরিবার: বোভিডি
উপপরিবার: ক্যাপ্রিনি
গণ: Ovis
প্রজাতি: O. aries
দ্বিপদী নাম
Ovis aries
কার্ল লিনিয়াস, সিস্টেমা ন্যাচারাই এর ১০ম সংস্করণ, ১৭৫৮
প্রতিশব্দ

Ovis guineensis Linnaeus, 1758
Ovis strepsiceros Linnaeus, 1758

ভেড়া বা মেষ (বৈজ্ঞানিক নাম: Ovis aries)[১][২][৩][৪] হল রোমন্থক স্তন্যপায়ী প্রাণী,এধরনের প্রাণীদের সাধারণত গৃহপালিত পশু হিসাবে রাখা হয়। যদিও ভেড়া শব্দটি ওভিস গণের অন্যান্য প্রজাতির জন্যে প্রযোজ্য হতে পারে, দৈনন্দিন ব্যবহারে এটিকে প্রায় সবসময় গৃহপালিত ভেড়া বোঝায়। সমস্ত রোমন্থক স্তন্যপায়ী প্রাণীদের মতো, ভেড়া যুগ্ম-খুর-যুক্ত চতুষ্পদী প্রাণী। এক বিলিয়নের কিছু বেশি পরিমাণে গৃহপালিত ভেড়ার প্রজাতি পাওয়া যায়। একটি প্রাপ্তবয়স্ক স্ত্রী ভেড়াকে ভেড়ী (/j/), একটি প্রাপ্তবয়স্ক পুরুষকে একটি ভেড়া, মাঝে মাঝে একে টুপ, খাসি করা পুরুষকে খাসী ভেড়া বলা হয় এবং একটি ছোট ভেড়াকে মেষশাবক হিসাবে উল্লেখ করা হয়।

সম্ভবত ভেড়া ইউরোপ এবং এশিয়ার বন্য ভেড়ার প্রজাতি থেকে এসেছে,এবং এর সাথে ইরান অঞ্চলের মধ্যে গৃহপালিত ভেড়ার ভৌগলিক সীমারেখা।[৫] কৃষিকাজের জন্য গৃহপালিত হওয়া প্রাচীনতম প্রাণীগুলির মধ্যে ভেড়া একটি, যার পশম, মাংস এবং দুধের জন্য এদেরকে পালন করা হয়। ভেড়ার পশম হল সবচেয়ে বহুল ব্যবহৃত পশুর তন্তু, এবং সাধারণত পশম কাটার মাধ্যমে সংগ্রহ করা হয়। কমনওয়েলথ দেশগুলিতে মেষশাবকের মাংসকে বলা হয় ডিম্বাকৃতির ভেড়ার মাংস,আর বড় ভেড়ার মাংসকে বলে মাটন; অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে বয়স্ক এবং ছোট উভয় ভেড়ার মাংসকে সাধারণত ভেড়ার মাংস বলা হয়। ভেড়া আজও পশম এবং মাংসের জন্য গুরুত্বপূর্ণ এবং এছাড়া চামড়া, দুধ বা বিজ্ঞানের জন্য মডেল জীব হিসাবে লালনপালন করা হয়।

সারা পৃথিবী জুড়ে ভেড়াপালন করা হয়, এবং এটি অনেক সভ্যতার জন্য প্রয়োজনীয় ছিল। আধুনিক যুগে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ এবং মধ্য দক্ষিণ আমেরিকার দেশগুলি এবং ব্রিটিশ দ্বীপপুঞ্জ ভেড়া উৎপাদনের সাথে সরাসরি জড়িত।

ভেড়া পালনকে অঞ্চল এবং উপভাষা অনুসারে অভিধানে এক একভাবে সংজ্ঞায়িত করা হয়। ভেড়া শব্দের ব্যবহার মধ্য ইংরেজিতে শুরু হয়েছিল প্রাচীন ইংরেজি ভাষার শব্দ scēap থেকে। এটি প্রাণীর একবচন এবং বহুবচন উভয় নাম। একদল ভেড়াকে ভেড়ার পাল বলা হয়। ভেড়ার জীবনের বিভিন্ন পর্যায়গুলির জন্য আরও অনেক নির্দিষ্ট কিছু নাম বিদ্যমান, এগুলো সাধারণত মেষশাবক, লোম কাটা এবং বয়স সম্পর্কিত।

এদের প্রাচীনকাল থেকেই মানুষ কৃষিকাজে ব্যবহার করে আসছে। বিভিন্ন প্রাচীন ও আধুনিক ধর্মে এদের অবস্থান গুরুত্বপূর্ণ। কৃষিকাজের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ প্রাণী হওয়ায়, ভেড়ার মানব সংস্কৃতিতে গভীরভাবে স্থান করে নিয়েছে এবং অনেক আধুনিক ভাষা ও প্রতীকবিদ্যায় এর প্রতিনিধিত্ব খুঁজে পাওয়া যায়। পশুসম্পদ হিসাবে, ভেড়াগুলি প্রায়শই যাজকীয়, আর্কেডিয়ান চিত্রের সাথে তুলনা করা হয়ে থাকে। অনেক পৌরাণিক কাহিনীতে ভেড়ার মূর্তি রয়েছে—যেমন গোল্ডেন ফ্লিস। আবার আব্রাহামিক ধর্মগুলোতে ঐতিহ্য, প্রাচীন ও আধুনিক ধর্মীয় আচার-অনুষ্ঠানে ভেড়াকে বলির পশু হিসেবে ব্যবহার করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

বন্য ভেড়া থেকে গৃহপালিত ভেড়া পর্যন্ত বংশ পরম্পরার কোন সঠিক হদিস নেই।[৬] তবে সবচেয়ে প্রচলিত অনুমান এই যে অভিস এরাইস মেষ এশিয়াটিক (O. orientalis) প্রজাতির মোফলন থেকে এসেছে।তবে এটা মনোনীত যে ইউরোপিয়ান মোফলন হচ্ছে গৃহপালিত ভেড়াদের মধ্যে প্রাচীনতম শাবক যা তাদের প্রাচীনতম প্রজাতি থেকে কম বন্য পরিবেশে বেড়ে উঠেছে,যা প্রাচীন সাহিত্যে ও ফুটে উঠেছে।[৬] ভেড়া ছিল মানবজাতির দ্বারা গৃহপালিত প্রথম প্রাণীদের মধ্যে অন্যতম (যদিও কুকুরের গৃহপালন সম্ভবত ১০ থেকে ২০ হাজার বছর আগে হয়েছিল); মেসোপটেমিয়ায় গৃহপালিত হওয়ার তারিখ ১১,০০০ থেকে ৯,০০০ খ্রিস্টপূর্বাব্দের মধ্যে পড়ে বলে অনুমান করা হয়।[৭][৮][৯][১০] এবং সম্ভবত প্রায় ৭,০০০ খ্রিস্টপূর্ব সিন্ধু উপত্যকার মেহরগড়ে।[১১] দ্বিতীয় পণ্যের জন্য ভেড়ার লালন-পালন, এবং ফলস্বরূপ বংশবৃদ্ধি, দক্ষিণ-পশ্চিম এশিয়া বা পশ্চিম ইউরোপে শুরু হয়েছিল। প্রাথমিকভাবে, ভেড়া শুধুমাত্র মাংস, দুধ এবং চামড়ার জন্য রাখা হত। ইরান অঞ্চলগুলিতে প্রাপ্ত মূর্তি থেকে প্রত্নতাত্ত্বিক প্রমাণ থেকে জানা যায় যে পশম ভেড়ার জন্য নির্বাচন প্রায় ৬,০০০ খ্রিস্টপূর্বাব্দে শুরু হয়েছিল।[১২][১৩] এবং প্রাচীনতম বোনা উলের পোশাকের তারিখ দুই থেকে তিন হাজার বছর পরে। [১৪]

ভেড়া পালন ইউরোপে দ্রুত ছড়িয়ে পড়ে। প্রত্নতাত্ত্বিক খননগুলি দেখায যে প্রায় ৬,০০০ খ্রিস্টপূর্বাব্দে, প্রাগৈতিহাসিকের নিওলিথিক সময়কালে, ফ্রান্সের দক্ষিণে বর্তমান মার্সেইলের কাছে শ্যাটেউনিউফ-লেস-মার্টিগেসের আশেপাশে বসবাসকারী কাস্টেলনোভিয়েন লোকেরা ইউরোপে গৃহপালিত ভেড়ার প্রথম পালনকারী ছিল। [১৫] মূলত প্রাচীন গ্রিসে প্রাথমিক পশুসম্পদ হিসাবে ভেড়ার উপর নির্ভর করত এবং এমনকি পৃথক প্রাণীর নামও বলা হত।[১৬] প্রাচীন রোমানরা ব্যাপক আকারে ভেড়া পালন করত এবং ভেড়া পালনের বিস্তারের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ কার্যকরী ভূমিকা ছিল। প্লিনি দ্য এল্ডার, তার ন্যাচারাল হিস্টোরিয়া (ন্যাচারালিস হিস্টোরিয়া), ভেড়া এবং পশম সম্পর্কে অনেককিছু বলেছেন। ইউরোপীয় উপনিবেশবাদীরা ১৪৯৩ সাল থেকে নতুন বিশ্বে এই অনুশীলনটি ছড়িয়ে দেয়।[১৭][১৮]

বৈশিষ্ট্য[সম্পাদনা]

ছাগলের সাথে তুলনা[সম্পাদনা]

ভেড়া ও ছাগল ঘনিষ্ঠভাবে সম্পর্কিত, উভয়ই বংশের ধারা এসেছে ক্যাপ্রিনি থেকে। যাইহোক, তারা পৃথক প্রজাতি, তাই সংকরায়ন খুব কমই ঘটে এবং সবসময় বন্ধ্যা থাকে। ভেড়ী ও ছাগের (একটি পুরুষ ছাগল) একটি সংকরকে ভেড়া-ছাগলের সংকর বলা হয়, যা জিপ নামে পরিচিত। ভেড়া এবং ছাগলের পার্থক্যের মধ্যে রয়েছে ছাগলের দাড়ি এবং ভেড়ার উপরের ঠোঁটের বিভক্তি। ভেড়ার লেজগুলিও নীচে ঝুলে থাকে, এমনকি ছোট করা অবস্থায়ও, অন্যদিকে ছাগলের ছোট লেজ উপরের দিকে করে থাকে। এছাড়াও, ভেড়ার জাতগুলি প্রায়শই প্রাকৃতিকভাবে জরিপ করা হয় (হয় উভয় লিঙ্গের ক্ষেত্রে বা শুধুমাত্র মহিলাদের মধ্যে), যখন প্রাকৃতিকভাবে লোমছাঁটা ছাগল বিরল (যদিও অনেকগুলি কৃত্রিমভাবে লোম ছাঁটাই করা হয়)। দুটি প্রজাতির পুরুষের মধ্যে পার্থক্য রয়েছে যে ছাগগুলি প্রজননের সময় একটি অনন্য এবং তীব্র গন্ধ ছড়ায়, যেখানে ভেড়া তা করে না।

জাতসমূহ[সম্পাদনা]

ভেড়াগুলোকে তাদের জাতের মান অনুযায়ী পরীক্ষা করা হচ্ছে

গৃহপালিত ভেড়া একটি বহুমুখী প্রাণী, এবং বর্তমানে বিদ্যমান ২০০ টিরও বেশি জাত আছে যা এই বিভিন্ন উদ্দেশ্য তৈরি করা হয়েছে।[১৭][১৯] কিছু সূত্র এক হাজার বা তার বেশি প্রজাতির ধারণা দেয়,[২০][২১] তবে কিছু সূত্র অনুসারে এই সংখ্যাগুলি যাচাই করা যায় না। যাইহোক, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) দ্বারা ভেড়ার কয়েক'শ প্রজাতি চিহ্নিত করা হয়েছে, যার আনুমানিক সংখ্যা সময়ের সাথে কিছুটা পরিবর্তিত হয়েছে: যেমনঃ ১৯৯৩ সালের হিসাবে ৮৬৩টি প্রজাতি,[২২] ১৯৯৫ সালের হিসাবে ১৩১৪টি প্রজাতি[২৩] এবং ২০০৬ সালের হিসাবে ১২২৯টি প্রজাতি।[২৪](এই সংখ্যাগুলি বিলুপ্তপ্রায় জাতগুলিকে বাদ দেয়া, যেগুলি FAO দ্বারাও মেলানো হয়।) এই ধরনের গণনা করার উদ্দেশ্যে, FAO-এর দেয়া একটি প্রজাতির সংজ্ঞা হল "সংজ্ঞায়িত এবং সনাক্তযোগ্য বাহ্যিক বৈশিষ্ট্য সহ গৃহপালিত পশুদের একটি উপ-নির্দিষ্ট গোষ্ঠী যা এটিকে পৃথক করতে সক্ষম করে। একই প্রজাতির মধ্যে অন্যান্য অনুরূপ সংজ্ঞায়িত গোষ্ঠীর চাক্ষুষ মূল্যায়নের মাধ্যমে বা একটি গোষ্ঠী যার জন্য ভৌগলিক এবং/অথবা সাংস্কৃতিক বিচ্ছিন্নতা ফেনোটাইপিকভাবে অনুরূপ গোষ্ঠীগুলির থেকে পৃথক পরিচয়ের স্বীকৃতির দিকে পরিচালিত করেছে।"[২৪] প্রায় সমস্ত ভেড়ার জাতকে একটি নির্দিষ্ট পণ্য উৎপাদন করার জন্য সবচেয়ে উপযুক্ত হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়: উল, মাংস, দুধ, আড়াল, বা একটি দ্বৈত-উদ্দেশ্য জাতের সংমিশ্রণ। ভেড়ার শ্রেণিবিভাগ করার সময় ব্যবহৃত অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে মুখের রঙ (সাধারণত সাদা বা কালো), লেজের দৈর্ঘ্য, শিংয়ের উপস্থিতি বা অভাব এবং ভূসংস্থান যার জন্য জাতটি তৈরি হয়েছে। এই শেষ পয়েন্টটি বিশেষ করে যুক্তরাজ্যে জোর দেওয়া হয়েছে, যেখানে জাতগুলিকে উচ্চভূমি (পাহাড় বা পর্বত) বা নিম্নভূমির জাত হিসাবে বর্ণনা করা হয়েছে।[২৫] একটি ভেড়া মোটা-লেজযুক্ত ভেড়া হতে পারে, যেটি আফ্রিকা ও এশিয়ায় প্রচলিত একটি দ্বৈত-উদ্দেশ্যযুক্ত ভেড়া যার লেজের ভিতরে এবং চারপাশে চর্বি বেশি থাকে।

বার্বাডোস ব্ল্যাকবেলি হল ক্যারিবিয়ান বংশোদ্ভূত একটি চুল ভেড়ার জাত।

জাতগুলিকে প্রায়শই তাদের উলের প্রকার দ্বারা শ্রেণীবদ্ধ করা হয়। সূক্ষ্ম উলের জাতগুলি হ'ল সেগুলি যেগুলির উলগুলি দুর্দান্ত গৌরবর্ণের এবং ঘনত্বের, যা কাপড় বুননের জন্য উপযুক্ত। এর বেশিরভাগই মেরিনো ভেড়া থেকে উদ্ভূত হয়েছিল এবং এই জাতটি বিশ্ব ভেড়া শিল্পে আধিপত্য বজায় রেখেছে। ডাউনস ব্রিডের উল থাকে চরম এবং সাধারণত দ্রুত বর্ধনশীল মাংস এবং এরা কালো মুখের রাম জাতের মতো।[২৬] কিছু প্রধান মাঝারি উলের জাত, যেমন করিডেল, লম্বা এবং সূক্ষ্ম পশমের জাতগুলির দ্বৈত-উদ্দেশ্য ক্রস এবং উচ্চ-উৎপাদন বাণিজ্যিক পালের জন্য তৈরি করা হয়েছিল। লম্বা উলের জাত ভেড়ার মধ্যে সবচেয়ে বড়, লম্বা পশম এবং বৃদ্ধির হার মন্থর। অন্যান্য ভেড়ার প্রকারের বৈশিষ্ট্যগুলি উন্নত করার জন্য সংকরায়নের জন্য লম্বা উলের ভেড়াগুলি সবচেয়ে বেশি মূল্যবান। উদাহরণস্বরূপ: আমেরিকান কলাম্বিয়ার জাতটি লিংকন রাম (একটি লম্বা উলের জাত) সূক্ষ্ম পশমযুক্ত রাম্বুইলেট ভেড়ীর সাথে সংকর করে তৈরি করা হয়েছিল।

মোটা বা কার্পেট উলের ভেড়া হল যাদের মাঝারি থেকে দীর্ঘ দৈর্ঘ্যের পশম বৈশিষ্ট্যযুক্ত মোটা হয়ে যায়। ঐতিহ্যগতভাবে কার্পেট উলের জন্য ব্যবহৃত জাতগুলি দুর্দান্ত পরিবর্তনশীলতা দেখায়, তবে প্রধান প্রয়োজন হল একটি উল যা ভারী ব্যবহারের ফলে ভেঙ্গে যাবে না (যেমন সূক্ষ্ম জাতগুলির মতো)। কার্পেট-গুণমানের উলের চাহিদা কমে যাওয়ায়, এই ধরনের ভেড়ার কিছু প্রজননকারী বিকল্প উদ্দেশ্যে এই ঐতিহ্যবাহী জাতগুলির কয়েকটি ব্যবহার করার চেষ্টা করছে। অন্যরা সর্বদা প্রাথমিকভাবে মাংস-শ্রেণির ভেড়া ছিল।[২৭]

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ার মুডজেগোঙ্গায় অস্ট্রেলিয়ান সাদা ভেড়ার একটি পাল। এটি উত্তপ্ত এবং বৈচিত্র্যময় অস্ট্রেলিয়ান জলবায়ুর জন্য উপযুক্ত চুলের ভেড়ার জাত।

একটি গৌণ শ্রেণীর ভেড়া হল দুগ্ধজাত জাতের ভেড়া। দ্বৈত-উদ্দেশ্যের জাতগুলি যা প্রাথমিকভাবে মাংস বা উলের ভেড়া হতে পারে সেগুলিকে প্রায়শই দুধদোহনকারী প্রাণী হিসাবে ব্যবহার করা হয়, তবে কয়েকটি জাত রয়েছে যেগুলি প্রধানত দুধের জন্য ব্যবহৃত হয়। এই ভেড়াগুলি উচ্চ পরিমাণে দুধ উৎপাদন করে এবং তাদের স্তন্যদানের বক্ররেখা কিছুটা দীর্ঘ হয়।[২৮] তাদের দুধের গুণমানে, দুগ্ধজাত ভেড়ার চর্বি এবং প্রোটিনের পরিমাণ শতকরা হারে দুগ্ধজাত জাত নয়, কিন্তু ল্যাকটোজের পরিমাণ থাকে না।[২৯]

ভেড়ার প্রজাতির একটি শেষ জাত হল পশম বা চুলের ভেড়া, যেগুলো একেবারেই পশম জন্মায় না। চুলের ভেড়াগুলি পশমী শাবক তৈরির আগে রাখা প্রাথমিক গৃহপালিত ভেড়ার মতোই, এবং মাংস ও খোঁচার জন্য বড় করা হয়। কিছু আধুনিক লোম ভেড়ার প্রজাতি, যেমন ডর্পার, পশম এবং চুলের জাতগুলির মধ্যে ক্রস থেকে ফল পাওয়া যায়। মাংস এবং আড়াল উত্পাদকদের জন্য, চুল ভেড়া রাখা সস্তা, কারণ তাদের লোম কাটানোর প্রয়োজন নেই।[২৭] লোমশ ভেড়াগুলি পরজীবী এবং গরম আবহাওয়ার জন্যও বেশি প্রতিরোধী।

কর্পোরেট কৃষি ব্যবসার আধুনিক উত্থান এবং স্থানীয় পারিবারিক খামারগুলির পতনের সাথে, ভেড়ার অনেক জাত বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। যুক্তরাজ্যের রেয়ার ব্রিডস সারভাইভাল ট্রাস্ট ২২টি স্থানীয় জাতকে তালিকাভুক্ত করেছে যেখানে মাত্র ৩,০০০টি নিবন্ধিত প্রাণী রয়েছে (প্রতিটি), এবং দ্য লাইভস্টক কনজারভেন্সি ১৪ টিকে "গুরুত্বপূর্ণ" বা "হুমকিপূর্ণ" হিসাবে তালিকাভুক্ত করেছে।[৩০][৩১][৩২] অভিন্ন বৈশিষ্ট্য এবং দ্রুত বৃদ্ধির সাথে প্রজাতির পছন্দ ঐতিহ্য (বা উত্তরাধিকারী) জাতগুলিকে ভেড়া শিল্পের প্রান্তিকে ঠেলে দিয়েছে।[২৭] যেগুলো অবশিষ্ট আছে সেগুলো সংরক্ষণ সংস্থা, ব্রিড রেজিস্ট্রি এবং তাদের সংরক্ষণের জন্য নিবেদিত স্বতন্ত্র কৃষকদের প্রচেষ্টার মাধ্যমে রক্ষণাবেক্ষণ করা হয়।

আভিজাতিক চিহ্ন[সম্পাদনা]

প্রাক্তন সামিঙ্কির কোর্টের হাতায় অংকিত মেষের মাথা

ব্রিটিশ আভিজাতিক চিহ্নে মেষের মাথা, ভেড়া এবং মেষশাবকের উপস্থিত আছে। মেষটিকে শিং ও লেজ দিয়ে, ভেড়ার কোনোটি নেই এবং মেষশাবককে কেবল তার লেজ দিয়ে দেখানো হয়েছে। মেষশাবকের আরও একটি রূপ, যাকে পাশকাল মেষশাবক বলা হয়, একটি খ্রিস্টান ক্রস বহন করে এবং তার মাথার উপর একটি হ্যালো সহ চিত্রিত করা হয়েছে। র‍্যামসের মাথা, ঘাড় ছাড়াই চিত্রিত এবং দর্শকের মুখোমুখি, ব্রিটিশ অস্ত্রাগারেও পাওয়া যায়। লোম, একটি সম্পূর্ণ ভেড়ার চামড়া হিসাবে চিত্রিত করা হয়েছে যার মধ্যভাগের চারপাশে একটি রিং দ্বারা বহন করা হয়েছে, মূলত এটি অর্ডার অফ দ্য গোল্ডেন ফ্লিসের অস্ত্রে ব্যবহারের মাধ্যমে পরিচিতি লাভ করে এবং পরবর্তীতে উল শিল্পের সাথে যুক্ত শহর এবং ব্যক্তিদের দ্বারা গৃহীত হয়েছিল।[৩৩] ফ্যারো দ্বীপপুঞ্জের প্রতিনিধিত্ব করার জন্য একটি নীল মাঠের একটি ভেড়া ডেনমার্কের রাজার বৃহত্তর/রাজকীয় অস্ত্রে চিত্রিত করা হয়েছে। ২০০৪ সালে ফ্যারো দ্বীপপুঞ্জ দ্বারা একটি আধুনিক অস্ত্র গ্রহণ করা হয়েছে, যা ১৫ শতকের অস্ত্রের কোটের উপর ভিত্তি করে।

গ্যালারী[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Banks, R. C., R. W. McDiarmid, A. L. Gardner, and W. C. Starnes (2003) , Checklist of Vertebrates of the United States, the U.S. Territories, and Canada
  2. Wilson, Don E., and DeeAnn M. Reeder, eds. (1992) , Mammal Species of the World: A Taxonomic and Geographic Reference, 2nd ed., 3rd printing
  3. (1998) , website, Mammal Species of the World
  4. Wilson, Don E., and F. Russell Cole (2000) , Common Names of Mammals of the World
  5. Alberto, Florian J.; Boyer, Frédéric; Orozco-Terwengel, Pablo; Streeter, Ian; Servin, Bertrand; De Villemereuil, Pierre; Benjelloun, Badr; Librado, Pablo; Biscarini, Filippo; Colli, Licia; Barbato, Mario; Zamani, Wahid; Alberti, Adriana; Engelen, Stefan; Stella, Alessandra; Joost, Stéphane; Ajmone-Marsan, Paolo; Negrini, Riccardo; Orlando, Ludovic; Rezaei, Hamid Reza; Naderi, Saeid; Clarke, Laura; Flicek, Paul; Wincker, Patrick; Coissac, Eric; Kijas, James; Tosser-Klopp, Gwenola; Chikhi, Abdelkader; Bruford, Michael W.; ও অন্যান্য (২০১৮)। "Convergent genomic signatures of domestication in sheep and goats"Nature (১): ৮১৩। এসটুসিআইডি 3684417ডিওআই:10.1038/s41467-018-03206-yঅবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 29511174পিএমসি 5840369অবাধে প্রবেশযোগ্যবিবকোড:2018NatCo...9..813A 
  6. Hiendleder S, Kaupe B, Wassmuth R, Janke A (২০০২)। "Molecular analysis of wild and domestic sheep questions current nomenclature and provides evidence for domestication from two different subspecies" (PDF)Proc. Biol. Sci.269 (1494): 893–904। ডিওআই:10.1098/rspb.2002.1975পিএমআইডি 12028771পিএমসি 1690972অবাধে প্রবেশযোগ্য। সংগ্রহের তারিখ ২০০৮-০১-১২ 
  7. Ensminger, p. 4
  8. Weaver, pp. 11–14
  9. Simmons & Ekarius, p. 2
  10. Krebs, Robert E.; Carolyn A. (২০০৩)। Groundbreaking Scientific Experiments, Inventions & Discoveries of the Ancient World। Westport, CT: Greenwood Press। আইএসবিএন 978-0-313-31342-4 
  11. Franke, Ute (জানুয়ারি ২০১৬)। "Prehistoric Balochistan: Cultural Developments in an Arid Region"। Markus Reindel; Karin Bartl; Friedrich Lüth; Norbert Benecke। Palaeoenvironment and the Development of Early Settlements (ইংরেজি ভাষায়)। আইএসবিএন 978-3-86757-395-5। ১৫ মার্চ ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ ফেব্রুয়ারি ২০২৩ 
  12. Ensminger, p. 5
  13. Weaver, p. 11
  14. Smith et al., p. 8
  15. Max Escalon de Fonton, L'Homme avant l'histoire, p. 16–17, in Histoire de la Provence, Editions Privat, Toulouse, 1990. See also F. Bourdier, Préhistoire de France (Paris, 1967) and G. Bailloud, Les civilisations Néolithiques de la France (Paris, 1955).
  16. Weaver, p. 13
  17. Ensminger
  18. Weaver, p. 12
  19. "Sheep (Ovis aries)"Breeds of Livestock। Oklahoma State University Dept. of Animal Science। ৬ নভেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ নভেম্বর ২০০৭ 
  20. Cathy M. Dwyer (৩১ জুলাই ২০০৮)। The Welfare of Sheep। シュプリンガー・ジャパン株式会社। পৃষ্ঠা 56–। আইএসবিএন 978-1-4020-8552-9। ১১ মে ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ অক্টোবর ২০১০ 
  21. Per Jensen (২০০৯)। The ethology of domestic animals: an introductory text। CABI। পৃষ্ঠা 162–। আইএসবিএন 978-1-84593-536-8। ১১ মে ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ অক্টোবর ২০১০ 
  22. Maijala, K. 1997, Genetic aspects of domestication, common breeds and their origin. In: Piper, L. and A. Ruvinsky (eds.). The genetics of sheep. CABI
  23. Scherf, B. D. 2000. World watch list for domestic animal diversity. 3rd Edition. FAO, Rome
  24. FAO. 2007. State of the world's animal genetic resources for food and agriculture
  25. Brown, Dave; Sam Meadowcroft (১৯৯৬)। The Modern Shepherd। Ipswich, United Kingdom: Farming Press। আইএসবিএন 978-0-85236-188-7 
  26. D’Arcy, J.B., Sheep Management & Wool Technology, NSW University Press, 1986, আইএসবিএন ০-৮৬৮৪০-১০৬-৪
  27. Wooster
  28. Pulina, Giuseppe; Roberta Bencini (২০০৪)। Dairy Sheep Nutrition। CABI Publishing। আইএসবিএন 978-0-85199-595-3। ১৫ মার্চ ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ নভেম্বর ২০২০ 
  29. Pulina et al. p. 2.
  30. Rare Breeds Survival Trust (UK) (জানুয়ারি ২০০৮)। "Sheep"Rare Breeds Watchlist। ২২ জুন ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০০৮ 
  31. Rare Breeds Survival Trust (UK) (২০০৮)। "Watchlist"A numerical guide to the 2008 Watchlist categories। ৩১ জুলাই ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০০৮ 
  32. "Conservation Priority List", livestockconservancy.org, The Livestock Conservancy, ২৫ অক্টোবর ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ৩ সেপ্টেম্বর ২০১৩ 
  33. Arthur Fox-Davies, A Complete Guide to Heraldry, T.C. and E.C. Jack, London, 1909, 211-213, https://archive.org/details/completeguidetoh00foxduoft.