Talk:Fellowship of the College of Emergency Medicine

Page contents not supported in other languages.
From Wikipedia, the free encyclopedia

এফ আর সি ই এম ডিগ্রী[edit]

এফ আর সি ই এম ডিগ্রী এর সম্প্রসারিত নাম ফেলাশিপ অব দি রয়্যাল কলেজ অব ইমারজেন্সী মেডিসিন।

যুক্তরাজ্য ও রিপাবলিক অব আয়্যারল্যান্ড এর বিশেষজ্ঞ ডাক্তারবৃন্দ এ ডিগ্রীর পরীক্ষা গ্রহণ করেন। যাঁরা পরীক্ষায় পাশ করেন তাঁরা রয়্যাল কলেজ অব ইমারজেন্সী মেডিসিন এর ফেলো ডিগ্রী প্রাপ্ত হন এবং নামের সাথে এফ আর সি ই এম লিখতে পারেন।

পরীক্ষায় অংশ গ্রহনের যোগ্যতা : ১। অবশ্যই মেডিকেল ডিগ্রী থাকতে হবে।

২। কর্মক্ষেত্রের স্পেসালিষ্ট রেজিস্ট্রার রোটেশনে ৫ বছর সেবা প্রদানের মধ্যে ৪ বছর ইমারজেন্সী মেডিসিন এ সেবা প্রদান করতে হবে।

পরীক্ষার পাঠ্য বা বিবেচ্য বিষয়: ১। ক্লিনিকেল বিষয়ের উপর ৫০% নম্বর থাকে। ইহাকে ক্লিনিক্যাল বিষয়ে সংক্ষিপ্ত ( Short) /এস এ কিউ প্রশ্নের উত্তর পত্র ও ক্লিনিক্যাল বিষয়ে গঠনমূলক (Objective) প্রশ্নের উত্তর পত্র এই দুই ভাগে ভাগ করা হয়।

২। রোগ ও রোগী ব্যবস্হাপনা ও বিষয়ে ২৫% নম্বর থাকে।

৩। বাকী ২৫% ক্লিনিক্যাল বিষয়ে শিক্ষামূলক থাকে। ইহাকে সমান দুই ভাগে ক্লিনিক্যাল টপিক রিভিউ ( সি টি আর) চলমান মেডিকেল লিটারেচার ( Literature) এর লিখিত বিষয়ের ক্রিটিক্যাল মূল্যায়ন পদ্ধতির মাধ্যমপ কর হয়। এই উভয় বিষয়ের টপিক ও লিটারেচার রেনডোমাইজ্ড নিয়ন্ত্রণ মূলক ট্রায়াল, পদ্ধতিগত রিভিউ বা ডায়োগনেষ্টিক পেপার এর অন্তর্ভূক্ত হয়।

পরীক্ষার সময় : বছরে দুইবার। সকল পরীক্ষার ১ মাস আগে এস এ কিউ পরীক্ষা নেয়া হয়।

একজন বাংলাদেশীর জন্য পরীক্ষা জটিল ও ব্যয় সাধ্য। মেডিকেল সেবা যারা দেয় তারা ৩য় বিশ্বের দেশে অনেক বেশী প্রতিকূল অবস্হানে থেকে চিকিৎসা সেবা দেন। তাঁদের পিতা মাতা সন্তানের আর্থিক আনুকূল্যতা খুব একটা পাননা। বেসরকারী প্রতিষ্ঠানে চাকুরী করে পরিবারের ভরণ পোষণ ও উচ্চতর ডিগ্রীর ব্যয় নির্বাহ এবং লেখাপড়ার সময় বের করা তাদের জন্য খুব কষ্টসাধ্য হয়। এতে সন্তানের পিতামাতা কষ্ট পাননা কিন্তু কষ্ট পান যখন তথাকথিত সংবাদকর্মী অশিক্ষিত জনগনের সাথে সূর মিলিয়ে কোন দূর্ঘটনার কারণ উদঘাটন হওয়ার আগে কমন জেনডারে ডাক্তারকে কষাই বলে ডাকে। পিতা মাতা কষাইগিরী ( Butchering) করার জন্য এ ব্যয় বহুল বাস্তব বিজ্ঞান শিক্ষা দেওয়ায়না।


Shafiqur Mazumdar (talk) 16:51, 3 January 2019 (UTC)[reply]

তৃতীয় অনুচ্ছেদ এর ৫ লাইনে মাধ্যমপ এর স্হলে মাধ্যমে পড়তে হবে। Shafiqur Mazumdar (talk) 17:00, 3 January 2019 (UTC)[reply]